Sunday 21 November 2010

"Chudar Training" bangla NOVEL part1

-----------------------------------------------------------------------------------------------------
আমাদের ক্লাশের সাজেদ সবকিছুতেই একটু বুঝদার ছিল। ফাইভে বসেই ক্লাশের তিথীর সাথে চিঠি চালাচালি আর বাথরুমের চিপায় চুমাচুমি করে হাত পাকিয়ে নিচ্ছিল হারামীটা। ও মাঝে মাঝে ভাবুক হয়ে গিয়ে খুব দার্শনিক উপদেশ দিত। একবার বললো, শোন্ এত মেয়ে খুজিস না। যাকে দিয়ে তোর হবে তাকে দেখলেই চিনতে পারবি, এমনিতেই তোর কপালে এসে জুটে যাবে। ও অবশ্য ওর নিজের কথার মান রাখতে পারে নি, তিথী ভিকিতে ভর্তি হয়ে সাজেদকে একটা রাম ছ্যাকা দিয়ে অল্পবয়সে বৈরাগী বানিয়ে দিয়েছিল। ওর কথা মানতে গিয়ে বেশ কিছু গার্ল নেক্সট ডোরের সাথে হতে গিয়েও হলো না। কোথায় যেন একটা ব্যাটে বলে হচ্ছিল না।
মনে মনে একটা ছায়া যে টের পেতাম না নয়। সেই ছায়া কায়া হয়ে ধরা দিল এসএসসি পরীক্ষার পর। নানাবাড়ীতে ছুটি কাটাতে গিয়ে। কলিং বেল শুনে দরজা খুলে ধ্বক করে উঠলো বুকটা। এই তো সেই মুখ। বৈরাগী তো ভুল বলে নি। আমাকে দেখে সেও থমকে গিয়েছে। বড় বড় চোখ মেলে কয়েকমুহুর্তের চেয়ে বেশী একটানা চেয়ে ছিল, তারপর কিছু না বলে দুদ্দাড় করে ভেতরে চলে গেল। এক মিনিটের মধ্যে আবার সেভাবে দৌড়ে বের হয়ে গেল। সাবি এখনও সেরকমই আছে। তিন চার বছর আগেও ফড়িঙের মত দৌড়াদৌড়ি করে বেড়াত। লম্বা হয়ে শুকিয়ে গেছে আর চুল রেখেছে মাথা ভর্তি।

তবে নানাবাড়ীতে অবশ্য আরো একটা ইনফ্লুয়েন্স ছিল। শাফী মামার বিয়ের সময় তিনবছর আগে আমার মাথা ঘুরিয়ে দিয়েছিল। নানার দুরসম্পর্কের নাতনী মর্জিনাপু। নানার বাসায় থেকেই পড়াশোনা করেছে, মাঝে একবছর বিয়ে হয়ে খুলনাতে ছিল। সংক্ষিপ্ত ডিভোর্স নিয়ে আবার নানার বাসায়। কি যেন একটা ভোকেশনাল কোর্স করছে। গতদিন তিনদিন খুব অদ্ভুত যাচ্ছে ওনার সাথে। আমি লজ্জা পাচ্ছি, মর্জিনাপুও পাচ্ছে। অন্তত আবার তাই ধারনা। উনি আমাকে দেখলে মুখ ঘুরিয়ে হাসে, কিন্তু কিছু বলছে না। পাশ দিয়ে যখন হেটে যায় মনে হয় যে শরীরটা তরল হয়ে যাচ্ছে। এরওপর সাবি যোগ হয়ে পুরো ধরাশায়ী হয়ে গেলাম। ওর দৌড়ে যাওয়াটা রিওয়াইন্ড করতে করতে ধপাস করে বসে পড়লাম সোফায়। আমাকে একটু শান্তভাবে সর্ট আউট করতে হবে।

সাবিহা ওরফে সাবি। আম্মার চাচাতো বোনের মেয়ে। আমার চেয়ে আটমাস চারদিনের বড়, কিন্তু একসাথেই এসএসসি দিয়েছি। ছোটবেলা থেকে দেখে আসছি। খুব দুষ্ট ছিল আগে। তিনবছর আগে শাফী মামার বিয়ের সময়ও দেখেছি। সেবার কেমন দুরে দুরে ছিল। আমার খুব ইচ্ছা ছিল ওর হাত ধরবো, সেটা আর হয়ে ওঠে নি। অনুষ্ঠানের সময় অনেকবার তাকিয়েছি আড়চোখে, কেমন একটা অনুভুতি হতো সাবিও আরচোখে আমাকে দেখছে।

যশোরে ষষ্ঠিতলায় নানাদের চার ভাইয়ের বাড়ী, ষাট বা সত্তুরের দশকের বাড়ী, একটু পুরোনো সে অর্থে। সাবি'রা থাকে পাশেরটায়।দিন গড়িয়ে খুব উতলা হয়ে গেলাম। রাতে বারান্দায় গিয়ে ওদের জানালার দিকে অনেক তাকিয়ে ছিলাম। পর্দা নামানো, কিন্তু এগুলোর কোনটার ওপাশে যে সে আছে নিশ্চিত। রাতে শুয়ে শুয়ে সাবিকে নিয়ে ভাবলাম, মর্জিনাপুকে নিয়েও ভাবলাম। আমার একটা অদ্ভুত আচরন ছিল। আরো অনেক ছোটবেলা থেকেই। যাদেরকে ভালো লাগতো তাদের নিয়ে স্ট্রিক্টলী প্লাটোনিক চিন্তা করে গিয়েছি। এটা শুধু তখন না, এখন ছাব্বিশে এসেও কখনো কোন গার্লফ্রেন্ডকে নিয়ে সেক্সুয়াল চিন্তা করি নি। বাস্তবে সেক্সুয়াল ঘটনা হয়তো হয়েছে তবে মনে মনে ওদেরকে এতটা রেসপেক্ট করতাম, ওদের জড়িয়ে এরকম চিন্তা মাথায়ই আসতো না। আবার কাউকে কাউকে নিয়ে শুধু সেক্সুয়াল চিন্তাই করে গেছি। তাদের জন্য কখনো টান তৈরী হয় নি। হাত মারতে গিয়ে এই শেষের গ্রুপের ছবিটাই মনে ভাসতো। ঐদিন রাতে আবিস্কার করলাম, সাবি এবং মর্জিনাপু আমার মগজের এই দুই আলাদা পার্টিশনে পড়ে গেছে।

সকালে শাফী মামার সাথে বাজার থেকে আসছি, সাবিদের বাসার সামনে শিরীন আন্টি আমাকে দেখে বললেন, একি তানিম না? কবে এসেছ?
আমি কাচুমাচু করে বললাম, গত শুক্রবার এসেছি
- বল কি, একবারও তো দেখা করলে না, আর তুমি এসেছ কেউ তো বলে নি
শাফী মামা লজ্জা পেয়ে বললেন, তানিম তুই কি কারো সাথে দেখা করিস নি
শিরীন আন্টি সাবি'র মা। আম্মার সমবয়সী। উনি বললনে দুপুরে ওনাদের ওখানে খেতে হবে। তার মানে সাবি আমাকে দেখেও বাসায় বলে নি। স্টেইঞ্জ। কে জানে হয়তো এটাই স্বাভাবিক।

দুপুরে মর্জিনাপুর সাথে সাবিদের বাসায় এলাম। ড্রইং রুমে সাবির নানা আর ওর ছোট মামার অসংখ্য ছবি। সাবি'র নানা একাত্তরে মারা গিয়েছেন। এই এলাকায় বিহারীদের নিয়ে পাকিস্তানীরা যখন রেইড চালিয়েছিল তখন ঐ নানা আর তার ছোটছেলেকে পাকিস্তানীরা ধরে নিয়ে যায়। ওনার বড় ছেলে ছিল লোকাল আওয়ামী লীগের নেতা। রেইডের সময় উনি ভারতে মুক্তিবাহিনীর ট্রেনিং এ ছিলেন। ওনাকে না পেয়ে বাবা আর ছোট ভাইকে নিয়ে যায় বিহারীদের রাজাকার বাহিনী। ছোট ছেলের ক্ষতবিক্ষত শরীর পাওয়া গেলেও নানার মৃতদেহ কখনো উদ্ধার হয় নি। টর্চার করে কি আর রেখেছে। হয়তো কোন গনকবরে ফেলে দিয়েছে। সাবিদের বাসা সেই নানা আর তার ছোট ছেলের ছবিতে ভরিয়ে রাখা। ছবিগুলো দেখতে দেখতে মনটা খুব অশান্ত হয়ে গেল। ছোট বেলা থেকেই একটা জেদ চেপে যায় ভেতরে। এই রাজাকার কুত্তারবাচ্চা গুলো এখনও বহাল তবীয়তে আছে। এত লক্ষ মানুষ খুন করে শাস্তি তো দুরের কথা এদের পৃষ্ঠপোষক দল বিএনপির ছত্রছায়ায় এরাই দেশের ক্ষমতায়।

শেল্ফের ওপরে সাবি আর সামির ছবি দেখে একটু ভালো বোধ করছিলাম। একটু বেশী সময় মনে হয় দাড়িয়ে ছিলাম। কে একজন ছোট করে কাশি দিল পিছনে। আমি ঘুরে তাকাতে সে মুখটা বাকিয়ে ঘরের ভেতর চলে গেল। সেই মুখ, সেই মেয়ে। আজকে চুলে একটা সাদা ব্যান্ড পড়েছে। মেয়েদের চোখের ভাষা বুঝতে আমার অনেক বছর লেগে গিয়েছিল। পনের বছর বয়সে পাঠোদ্ধার থাক দুরের কথা প্রোটোকলটাই বুঝতাম না।

খাবার টেবিলে শিরীন আন্টি বললেন, সাবি তুই না মেজ চাচার বাসায় গিয়েছিলি, তানিমকে দেখিস নি
- দেখেছি, বলতে ভুলে গিয়েছিলাম
মর্জিনাপু বললো, তোমাদের মধ্যে কোন ঝগড়া চলছে নাকি
শিরিন আন্টি বললেন, এ বয়সেই যদি কথা না বলিস, আর পাচ বছর পর তো দেখলে চিনতেও পারবি না।আত্মীয় স্বজন ছাড়া এ দুনিয়ায় তোদেরকে কে দেখবে বল

ওনাদের চাপাচাপিতে মুচকি হেসে কথা বললাম আমরা। মর্জিনাপু সাবি'কে টেনে আমাদের বাসায় নিয়ে এলো। পুরো সন্ধ্যাটা একসাথে টিভি দেখলাম, কথাও বলেছি। আমি এই পরিস্থিতির সাথে পরিচিত নই। সাবি আর মর্জিনাপু এক সাথে। কেমন একটা মাতাল করা গন্ধ পাচ্ছিলাম। সব মেয়েদের কাছ থেকেই পাই। কিন্তু ওদের দুজনের যুগপৎ শক্তিশালী অথচ ভিন্ন স্মেল ভেতরটা ভেঙেচুড়ে দিচ্ছিল। পিচ্চি সামি এসে বললো, আপু তোমার কথা আমাকে বলেছে।
- কি বলেছে
- বেশী কিছু বলেনি, তুমি এসেছ সেটা বলেছে, আম্মুকে বলতে নিষেধ করেছিল
- হুম তাই নাকি
আমি সাবিকে তাকিয়ে দেখলাম। ও মাঝে মাঝে আড় চোখে তাকায়, আমি যে তাকিয়ে আছি সেটা টের পেয়ে খুব সাবধানে ঠোটের কোনায় এক চিলতে হেসে নেয়। এক নাগাড়ে ও আর মর্জিনাপু কথা বলে যাচ্ছিল। আমার কেন যেন সন্দেহ হচ্ছিল মর্জিনাপু সবই টের পাচ্ছে। এমনকি এই সামিটাও পেতে পারে। পোলাপানকে আন্ডারএস্টিমেট করার সুযোগ নেই।
Tag: Bangla story, bangla choti, free choti,
consolidate college loans, cheap life insurance, vioxx law suit, student loan refinance, car hire alicante spain, tax attorney, refinancing my home, criminal dallas lawyer, line of credit home equity, litigation vioxx, at and t phones, criminal defense attorney los angeles, commodity online trading, home equity rates, adsense, law lemon mass, equity home, arizona law lemon, child molestation attorney

READ THIS Article in 5 Parts





No comments:

Post a Comment